Planetary Education Services Bangladesh Limited

Hafizaullah Green, 1st Floor, Suit:E1
(Next to Janata Bank & Walton)
15/A Zhigtola (Opp.to Zhigatola Bus Stand)
Dhanmondi,Dhaka 1209,Bangladesh

Hotline: +8801770009944
Phone: +88029631770
Email: info(at)pesbd.com.bd

Saturday to Thursday
(10:00 AM to 6:00PM)

Holiday (On appointment)

INQUERY

Leave your details below for query or information

উত্তর ইউরোপের নরডিক দেশ ফিনল্যান্ড-এ বাংলাদেশীদের জন্য রয়েছে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে উচ্চ শিক্ষার বিশাল সুযোগ। কেউ যদি সত্যিকার অর্থে লেখাপড়া শেষে উন্নত ক্যারিয়ার গড়তে চায় তবে তার জন্য ফিনল্যান্ড হতে পারে একটা তীর্থস্থান। এখানে ছাত্র ছাত্রীদের জন্য প্রচুর সুযোগ সুবিধা রয়েছে। তবে অনেকেরই এগুলো সম্পর্কে সঠিক ধারনা না থাকায় এই দেশটির প্রতি বাংলাদেশী শিক্ষার্থীদের তেমন একটা আগ্রহ লক্ষ্য করা যায় না।

ফিনল্যান্ডের প্রায় সবগুলো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানই সরকারী এবং 
স্বায়ত্বশাসিত। সময়োপযোগী কোর্স-কারিকুলাম ও প্রযুক্তিগত উৎকর্ষতার জন্য এখানকার ডিগ্রী দেশ বিদেশের সব জায়গাতেই বিশেষ গ্রহণযোগ্যতা পেয়ে থাকে। বিশেষ করে Robotics Engineering, Artificial Intellegence ও Nursing-এর উপর ৯০০০ থেকে ১০৫০০ ইউরোতে অন্য কোন দেশে পড়াশোনার সুযোগ নেই বললেই চলে। আর থাকলেও পড়াশোনা শেষে ক্যারিয়ার গড়া মানে চাকুরী এবং Permanent Residentship-এর মাধ্যমে নাগরিকত্ব পাবার সম্ভাবনা কিন্তু ফিনল্যান্ড ছাড়া ইউরোপ বা আমেরিকার কোথাও নেই।

কেবল ফিনল্যান্ড-এই রয়েছে অপেক্ষাকৃত কম খরচে পড়াশোনার সুযোগ। বিদেশী শিক্ষার্থীদের জন্য কিছু কাল আগেও ফ্রি থাকলেও বিশ্ববিদ্যালয়গুলিতে বর্তমানে টিউশন ফী দিতে হয়। তবে তা অন্যান্য দেশের তুলনায় বেশী নয়। প্রতিষ্ঠানের লাইব্রেরীগুলোতে পর্যাপ্ত পরিমান বই থাকার দরুন বই পুস্তকের পেছনেও খুব একটা টাকা পয়সা ব্যায় করার প্রয়োজন পড়ে না। অধিকন্তু কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানে কাগজ, প্রিন্টিং ইত্যাদিও সম্পুর্ণরূপে ফ্রি যার কারনে শিক্ষার্থীদের সম্পুর্ণ নিশ্চিন্তে লেখাপড়া শেষ করার সুযোগ রয়েছে।

প্রয়োজনের তুলনায় নগন্য হলেও এখানকার প্রতিটি বিশ্ববিদ্যালয়েরই কিছু কিছু ছাত্রাবাস রয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ন দ্বারা পরিচালিত ছাত্রাবাসগুলিতে রয়েছে রয়েছে বিনা খরচে বিদ্যুত ও ইন্টারনেট ব্যবহারের সুবিধা।তাই আবাসন খরচও এখানে কম। 
বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনসহ বিভিন্ন রেস্টুরেন্টে ছাত্রদের জন্য রয়েছে নামমাত্র খরচে খাওয়া দাওয়ার সুযোগ। অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম তুলনামুলকভাবে অনেক কম হওয়ায় খাওয়া দাওয়ার ক্ষেত্রেও খুব একটা খরচ করতে হয় না। এমনকি বাসের টিকিটও এখানে শিক্ষার্থীদের কেনার সুবিধা রয়েছে ৫০% কম খরচে। একজন শিক্ষার্থীর যাবতীয় খরচ মেটানোর জন্য এখানে প্রতি মাসে ৩০০-৪০০ ইউরো খরচ হয়।

এখানে পড়াশোনার পাশাপাশি যে কোন ধরনের খন্ডকালীন কাজের সুবিধা রয়েছে। কাজ করে নিজের খরচ চালানোর পরও প্রতি মাসে কিছু টাকা জমানো সম্ভব। সুযোগ আছে ছোট খাটো ব্যবসার সাথে জড়িত হবারও, যা অনেকেই করে থাকে । যদিও কাজ পেতে একজন ছাত্রকে প্রথম দুই তিন মাস বা তার থেকেও একটু বেশি সময় অপেক্ষা করতে হয়। ক্ষেত্রবিশেষে এ সময়ের মধ্যেও কিছু ছোট ছোট কাজ করে টাকা পয়সা আয় করা সম্ভব হতে পারে।

ফিনল্যান্ডের সবগুলো বিশ্ববিদ্যালয়েরই বিশ্বের বিভিন্ন দেশের নামকরা অনেক বিশ্ববিদ্যালয়ের সাথে চুক্তি আছে যার মাধ্যমে প্রায় প্রতিটি শিক্ষার্থীরই একচেঞ্জ স্টুডেন্ট হিসেবে এক বা দুই সেমিস্টার আন্যান্য দেশে লেখাপড়ার সুযোগ রয়েছে। এরজন্য শিক্ষার্থীদের অবশ্য থাকা খাওয়া ছাড়া আর কোন টাকা পয়সা খরচ করতে হয় না। উপরন্তু শিক্ষাপ্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন থেকে মাসিক ভিত্তিতে কিছু টাকা পাওয়া যায় যা দিয়ে মোটামুটি খরচ চালিয়ে নেয়া সম্ভব। এর মাধ্যমে একজন ছাত্র বা ছাত্রী অন্য দেশের ভাষা, সংস্কৃতি ইত্যাদি সম্পর্কে কিছটা জ্ঞান লাভ করে যা তার পেশাগত জীবনের জন্য যথেষ্ট সহায়ক হয়। এছাড়া ছাত্র ইউনিয়নের মাধ্যমেও বিভিন্ন দেশে সভা, সেমিনারে অংশগ্রহন করার সুযোগ রয়েছে।

তবে সুবিধা থাকলেও যে অসুবিধা কিছু নেই তা কিন্তু একেবারেই না। 
আন্ডারগ্রাজুয়েট লেভেলে পড়াশোনার জন্য এখানে ভর্তি পরীক্ষা দিতে হয়। ভর্তি পরীক্ষায় সাধারণত গণিত, আইকিউ (IQ), বিশ্লেষণাত্মক প্রশ্ন (Analytic Questions) এবং বিষয়ভিত্তিক প্রশ্ন থাকে। ভর্তি পরীক্ষা সাধারণত এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে হযছে থাকে। আর আবেদন করার সময় সাধারণত মার্চের শেষ সপ্তাহ পর্যন্ত। আর ভিসার জন্য পাড়ি দিতে হবে ভারতে। তবে এর পরেও ফিনল্যান্ড পড়াশোনা ও স্থায়ী হবার জন্য আদর্শ স্থান ।

এখানে ভর্তি ও ভিসা প্রসেস খুব একটা সহজ না হলেওআপনি নিজেও করতে পারেন।তবে আমাদের এর সহযোগীতা আপনার ঝামেলা অনেক কমিয়ে দেবে। বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত ও বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষকদ্বারা পরিচালিত আমরা, Planetary Education Services Bangladesh Limited (PESBD), ফিনল্যান্ডের Ranked বিশ্ববিদ্যালয়গুলিতে বাংলাদেশী শিক্ষার্থীদের দীর্ঘদিন থেকে ভর্তি ও ভিসা সহযোগীতাসহ সব বিষয়ে পূর্ণ সেবা দিয়ে থাকি।
► পাশাপাশি আমরা British Council- এবং IDP'র IELTS এসোসিয়েট হিসেবে আমাদের বিশেষায়ীত ইংলিশ ল্যাঙ্গুয়েজ ইন্সটিউট হতে দিচ্ছি IELTS প্রিপারেটরি কোর্স ফিতে বিশেষ ডিস্কাউন্ট। কোর্সটি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন: 
http://bit.ly/2kBUVgv ।
ফিনল্যান্ডে পড়াশোনা করতে বিস্তারিত জানতে আপনার মোবাইল নাম্বার ও যে সাবজেক্টে পড়াশুনা করতে চাচ্ছেন জানিয়ে আমাদের ফেসবুক পেজটিতে মেসেজ ইনবক্স করুন। একজন দক্ষ কাউন্সেলর আপনার সাথে যোগাযোগ করবে খুব দ্রুত অথবা সরাসরি কল করুন: 01701692603, 01701692604 এই নাম্বারগুলিতে (No Missed call please)। প্রয়োজনে আপনার Certificate, Mark sheet ও Passportসহ সাক্ষাত করে education system, immigration policy, part time job, career plan, Credit Transfer ইত্যাদি ব্যপারে বিস্তারিত জানার মাধ্যমে free counseling গ্রহণ করে সিদ্ধান্ত নিন।
*****************************
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ:
PESBD, 
Hafizullah Green (1st Floor) Suit: E1
(Next to Janata Bank & Walton)
15/A Zhigatola(Next to Janata Bank)
Dhanmondi, Dhaka 1209, Bangladesh

www.pesbd.com.bd

Leave a comment

Need more information?

We can call you and help with your problem, just leave us your phone number.